লকডাউনে বন্দি। এমন সময়ে বেশি করে ডিজিটাল জীবনে সাবলীল হওয়ার চেষ্টা করছে মানুষ। অনলাইন লেনদেনের মাধ্যমে ওষুধ অর্ডার করা হোক কিংবা বিদ্যুৎ, জল বা ফোনের মতো বিভিন্ন বিল মেটানো- ডিজিটাল লেনদেনের গুরুত্ব আজ অশেষ। করোনার কালবেলায় ব্যাংকে না গিয়ে নেট ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা ট্রান্সফারই জরুরি হয়ে উঠেছে। অনেককেই নতুন করে ডিজিটাল লেনদেন শিখতে হচ্ছে। আর এখানেই ভুলের আশঙ্কা থাকে।

অ্যাকাউন্টে টাকা ট্রান্সফারে ভুল হলে কী করবেন? যদি অন্য কোনও অ্যাকাউন্টে পৌঁছে যায় আপনার টাকা! কী করবেন সেক্ষেত্রে? রইল উপায় –

ব্রাঞ্চ ম্যানেজারকে দ্রুত জানান

যদি ডিজিটাল মাধ্যমে টাকা ট্রান্সফার করতে গিয়ে ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেন, তবে দ্রুত নিজের ব্যাংকে তা জানান। ব্যাংক ম্যানেজারের কাছে লিখিত ভাবে গোটা বিষয়টি জানিয়ে সমাধানের অনুরোধ করুন। অপরিচিত কারোর কাছে যদি আপনি টাকা পাঠিয়ে থাকেন, তবে ব্যাংকই শুধু তা সমাধান করতে পারে।

লিখিত অভিযোগ

ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে থাকলে, প্রাপকের ব্যাংকের শাখায় লিখিত অভিযোগ জমা দিন। আপনার অভিযোগের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যাংক ওই প্রাপকের সঙ্গে যোগাযোগ করবে।

আইনি ব্যবস্থা

অধিকাংশ ক্ষেত্রেই টাকা ফিরিয়ে দেন অপরিচিত ব্যক্তিরা। তবে যদি কেউ প্রাপ্ত টাকা ফেরাতে অস্বীকার করেন, তবে প্রেরক চাইলে আইনি ব্যবস্থা নিতে পারে। তবে এক্ষেত্রে ব্যাংকের সাহায্যও প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here