তবে এটি এমন হতে হবে না। প্রযুক্তি আমাদের জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে, তবে আমাদের বাচ্চাদের দেখানোর জন্য দেরি হবে না যে গ্যাজেটের সাহায্যে বাড়ির ভিতরে উপভোগ করা ছাড়াও মজা করার আরও অনেক উপায় রয়েছে।

আপনার শিশুকে গ্যাজেটগুলি বন্ধ রাখার জন্য এখানে 5 টি সৃজনশীল এবং কার্যকর উপায় রয়েছে:

ভাল উদাহরন তৈরি কর

শিশুরা, বিশেষত অল্প বয়স্কেরা তাদের বাবা-মা বা অভিভাবকরা যা করেন তা অনুলিপি করে। আপনি যদি সর্বদা আপনার ফোনে থাকেন তবে সম্ভবত এটিই তাদের কৌতূহলটিকে প্রথম স্থানে ফেলেছিল। তাদের কাছে একটি উদাহরণ স্থাপন করুন এবং আপনি যা শেখাচ্ছেন তা মূর্ত করুন – প্রতিদিন আপনার ফোন, ল্যাপটপ, ট্যাবলেট বা টেলিভিশন থেকে কিছুটা সময় নিন এবং মজা করার বিকল্প উপায়গুলি সন্ধান করুন।

আপনার বাড়ির উঠোনে আপনার বাচ্চাদের সাথে খেলতে বা পার্কে নিয়ে যাওয়ার জন্য এই সময়টি ব্যবহার করুন। আপনার শিশুরা যদি দেখতে পায় যে আপনি গ্যাজেট ছাড়াই মজা করতে পারেন তবে তারা বিশ্বাসও করতে পারে যে তারাও পারেন।

দ্রষ্টব্য: আপনার যদি কোনও গ্যাজেট অবশ্যই ব্যবহার করা হয় তবে বাচ্চাদের দেখতে দেবেন না। আপনার যা করতে হবে তা করুন আপনার গ্যাজেট-মুক্ত সময়ে ফিরে যান।

গ্যাজেটগুলিকে অ্যাক্সেসযোগ্য করবেন না

বাচ্চারা টিভি দেখার বা ভিডিও গেম খেলতে এত সময় ব্যয় করার একটি কারণ হ’ল তারা সহজেই উপলব্ধ। আপনার ফোন এবং ট্যাবলেটগুলি এমন জায়গায় রাখুন যা আপনার সন্তানের অ্যাক্সেসযোগ্য নয় এবং টিভি, কম্পিউটার বা গেম কনসোলগুলিতে সীমাবদ্ধতা আরোপ করে।

আপনি তাকে দিনে ১ ঘন্টা টিভি দিতে পারেন, বা তিনি সপ্তাহান্তে কেবল ভিডিও গেম খেলতে পারেন।

তার রুটিন পরিবর্তন করুন

লক্ষ্যটি হল আপনার শিশুকে বোঝানো যে তার অবসর সময় স্ক্রিন সময়ের সমার্থক নয়। নতুন মজাদার ক্রিয়াকলাপগুলি উপস্থাপন করুন যা পেন্টিং, খেলাধুলা বা বই পড়ার মতো শখগুলিতে পরিণত হতে পারে। ছোট বাচ্চাদের জন্য নিয়মিত খেলার তারিখগুলি প্রচুর সাহায্য করবে।

আপনার শিশুকে বাইরে আনুন

এটি পার্কে অন্যান্য বাচ্চাদের সাথে খেলা বা পরিবার শিবিরের ভ্রমণের পরিকল্পনা করার মতো সহজ হতে পারে। বাহিরে মনোমুগ্ধকর জিনিসগুলি পূর্ণ যা সংবেদনশীল খেলার জন্য উপযুক্ত এবং এটি বাচ্চাকে এমন জিনিসগুলি শিখতে এবং অন্বেষণ করতে উত্সাহিত করবে যা তিনি ঘরের চারপাশে সাধারণত দেখেন না।

আপনার সন্তানের জন্য জিনিসগুলিকে আকর্ষণীয় রাখুন

এটি দুর্দান্ত মনে হতে পারে তবে এটি আসলে বেশ সহজ কারণ বাচ্চাদের খুশি হতে খুব বেশি লাগে না। আপনি যদি মনে করেন যে তিনি এমন কোনও ক্রিয়াকলাপে বিরক্ত হয়েছিলেন যা তার আগে তার প্রিয় ছিল, তবে এর অর্থ হল আপনার নতুন কিছু প্রবর্তন করা দরকার। আপনি যতটা পারছেন এই ক্রিয়াকলাপগুলিতে নিজেকে জড়িত করাও আদর্শ।

বাচ্চারা আপনার সাথে খেলা ছাড়া আর কিছুই চায় না, এবং যদি তারা প্রায়শই করে তবে তারা কোনও গ্যাজেটের মাধ্যমে যে কোনও সময় এটি বেছে নিতে পারে।

আপনার শিশুকে গ্যাজেটগুলি বন্ধ রাখতে এই কার্যকর উপায়গুলি অনুসরণ করুন এবং তিনি অবশ্যই কোনও সময়ই গ্যাজেট-মুক্ত হবেন!



Source by Angela Kidd

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here