হোয়াটসঅ্যাপে ফাঁদ পেতেছে হ্যাকাররা। ব্যবহারকারীর অসাবধানতায় তারা হাতিয়ে নিচ্ছে অসংখ্য ব্যক্তিগত তথ্য। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করার সহজতম উপায় হল ওটিপি। ব্যক্তিগত তথ্য চুরি করতে সেই অস্ত্রেই শান দিয়েছে সাইবার দস্যুরা।

ঘটনা হল, আপনার নম্বর অন্য ফোন থেকে হোয়াটসঅ্যাপ লগ ইন করতে গিয়ে টাইপ করার সঙ্গে সঙ্গে আপনার ফোনে একটি ওটিপি আসে। এই ওটিপি ছাড়া অন্য ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলা সম্ভব নয়।

তাই হ্যাকারের ফাঁদে পা দিয়ে তা শেয়ার করামাত্র আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হাতছাড়া হবে। আর তাতে ঢুকে পড়ে আপনার যাবতীয় চ্যাট, মেসেজ ও নথির দখল পেয়ে যাবে হ্যাকার। এমনকি আপনার ফোন নম্বর ব্যবহার করে হোয়াটসঅ্যাপে অবৈধ মেসেজ পাঠিয়ে আপনাকে বড়সড় ঝামেলাতেও জড়িয়ে দেওয়া অসম্ভব নয়।

যদি একান্তই এমন ঘটনায় হ্যাকারের পাতা ফাঁদে পা দিয়ে ফেলেন, তা হলে বাঁচার কি কোনও উপায় আছে?

ভুলবশত প্রতারকের ফাঁদে পড়লেও এ ক্ষেত্রে সহজে নিষ্কৃতিও পাওয়া যায়। বিপাকে পড়েছেন বোঝার সঙ্গে সঙ্গে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রিসেট করে আবার লগ ইন করুন। নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর দিলে হোয়াটসঅ্যাপ একটি ওটিপি পাঠাবে। সেই ওটিপি ব্যবহার করে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করুন। এতে অন্য কোনও ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক হলে তা লগ আউট হয়ে যাবে।

সেই সঙ্গে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের অধিক নিরাপত্তার স্বার্থে হোয়াটসঅ্যাপ টু-ফ্যাক্টর অথেন্টিফিকেশন প্রক্রিয়া অ্যাক্টিভেট করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here